Thursday, May 2, 2013

Fun with the famous




বিখ্যাতদের কিছু মজার ঘটনা

১/ খ্যাতিমান শিল্পী পাবলো পিকাসোর বাড়িতে একদিন এক অতিথি এলেন বেড়াতে। সারা বাড়ি ঘুরে তিনি ভীষণ অবাক। বাড়িতে অনেক কিছুই আছে, কিন্তু পিকাসোর কোনো চিত্রকর্ম নেই। এত বড় একজন শিল্পীর বাড়িতে তাঁর নিজের আঁকা ছবি থাকবে না, এ কেমন কথা! কৌতূহল দমাতে না পেরে তিনি পিকাসোকে জিজ্ঞেস করে বসলেন, ‘কী ব্যাপার, বাড়িতে আপনার আঁকা কোনো ছবি নেই কেন?’ পিকাসো দীর্ঘশ্বাস ফেলে জবাব দিলেন, ‘আমার এত টাকা কোথায় যে বাড়িতে পিকাসোর ছবি থাকবে? তাঁর ছবিগুলোর যে দাম!

২/ বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী কার্ল সেগান ছোটবেলা থেকেই গ্রহ, নক্ষত্র, তারকার প্রতি কৌতূহলী ছিলেন। একবার তিনি স্থানীয় একটি লাইব্রেরিতে গেলেন তারার ওপর কোনো বই আছে কি না জানতে। লাইব্রেরিয়ান একটা বই ধরিয়ে দিলেন। কার্ল সেগান বইটা বাসায় এনে দেখেন সেটা হলিউডের তারকাদের একটা জীবনী গ্রন্থ।

৩/ ফ্রান্সের সারা বার্নার্ড এক নাটকে ভিখারিণীর চরিত্রে অভিনয় করছিলেন। ক্ষুধার্ত, অবসন্ন, অসহায় ভাব চোখমুখে এবং সমস্ত ভঙ্গিতে ফুটিয়ে তিনি বলছিলেন, ‘হা ঈশ্বর! আর তো এক পাও চলতে পারছি না, তিন দিন পেটে কিছু পড়েনি। আঃ মরে গেলাম…।’
হঠাত্ দু-একজন দর্শকের কৌতুকপূর্ণ দৃষ্টি লক্ষ করে তাঁর খেয়াল হলো, আরে! হাতের সোনার বালা দুটো খুলে রাখতে ভুল হয়ে গেছে। স্পটলাইট পড়ে সেগুলো ঝিলিক মারছে।
সঙ্গে সঙ্গে বালা দুটো খুলে মনগড়া সংলাপ বললেন, ‘এই গিল্টি করা দুই পয়সার গয়নায় আমার একটা রুটিও জুটবে না।’ বলেই উইংসের এক নিরাপদ কোণে ছুড়ে দিলেন বালা জোড়া।

৪/ ইংরেজ কবি ও চিত্রশিল্পী মরিস তাঁর সর্বশেষ প্যারিস ভ্রমণের সময় বেশির ভাগ সময় আইফেল টাওয়ারের রেস্তোরাঁয় কাটাতে লাগলেন।
মরিসের জনৈক বন্ধু ব্যাপারটা লক্ষ করে একদিন বলেই ফেললেন, আইফেল টাওয়ারের মধ্যে তুমি এমন কী পেলে যে প্রায় পুরোটা সময় ওখানেই কাটাচ্ছ?
মরিস বললেন, আরে, সারা প্যারিসের মধ্যে একমাত্র ওখানে বসলেই ওই বিশ্রী জিনিসটা আমার চোখের আড়ালে থাকে।


Compiled from the internet

No comments:

Post a Comment